সময়, দূরত্ব ও গতিবেগ থেকে গুরুত্বপূর্ণ MCQ প্রশ্ন সমাধান

0
656

সময়, দূরত্ব ও গতিবেগ থেকে গুরুত্বপূর্ণ MCQ

প্রশ্ন সমাধান

1. ১২০ মিটার লম্বা একটি ট্রেন ৩৩০ মিটার লম্বা একটি সেতু অতিক্রম করবে। ট্রেনটির গতিবেগ ঘন্টায় ৩০ কিমি হলে, সেতুটি অতিক্রম করতে ট্রেনটির কত সময় লাগবে?
ক. ৪৫ সেকেন্ড
খ. ৫৪ সেকেন্ড
গ. ৪০ সেকেন্ড
ঘ. ৩৬ সেকেন্ড
উত্তরঃ খ

2. ৫০ মিটার দীর্ঘ একটি ট্রেন ঘন্টায় ৩৬ কিমি বেগে চলে। রাস্তার পাশের একটি খুঁটিকে ট্রেনটি কত সেকেন্ডে অতিক্রম করবে?
ক. ৭ সেকেন্ড
খ. ৪ সেকেন্ড
গ. ৫ সেকেন্ড
ঘ. ৩ সেকেন্ড
উত্তরঃ গ

3. একজন ট্রাক ড্রাইভারকে ৪ ঘন্টায় ১৮০ মাইল অবশ্যই ভ্রমণ করতে হবে। যদি সে প্রথম ৩ ঘন্টা ৫০ মাইল বেগে যায় তবে শেষ ঘন্টায় সে কত মাইল বেগে যাবে?
ক. ৩০
খ. ৩৫
গ. ৪০
ঘ. ৪৫
উত্তরঃ ক

4. ঘন্টায় ৪ কিমি গতি বৃদ্ধি করায় ৩২ কিমি পথ অতিক্রম করতে ৪ ঘন্টা সময় কম লাগে। বৃদ্ধির পূর্বে গতি কত ছিল?
ক. ৮ কিমি
খ. ১২ কিমি
গ. ৪ কিমি
ঘ. ২ কিমি
উত্তরঃ গ

5. একটি গাড়ি ঘন্টায় ৪৫ মাইল বেগে ২০ মিনিট চলার পর ঘন্টায় ৬০ মাইল বেগে ৪০ মিনিট চলে। সম্পূর্ণ পথের জন্য গাড়িটির গতিবেগের গড় কত?
ক. ৫৪ মাইল/ঘন্টা
খ. ৫০ মাইল/ঘন্টা
গ. ৫২.৫ মাইল/ঘন্টা
ঘ. ৫৫ মাইল/ঘন্টা
উত্তরঃ ঘ

6. এক ব্যক্তি সকালে ৬ কিমি/ঘন্টা বেগ হেঁটে বাসা থেকে অফিসে যান এবং বিকালে ৪ কিমি/ঘন্টা বেগে হেঁটে অফিস থেকে বাসায় ফেরেন, এতে তার ১ ঘন্টা বেশি লাগে। বাসা থেকে অফিসের দূরত্ব-
ক. ১০ কিমি
খ. ১২ কিমি
গ. ১৬ কিমি
ঘ. ৮ কিমি
উত্তরঃ খ

7. ভ্রমণের প্রথম ৬ ঘন্টায় একটি গাড়ির গড় বেগ ছিল ৪০ কিমি/ঘন্টা এবং বাকি অংশের গড় বেগ ছিল ৬০ কিমি/ঘন্টা। যদি সম্পূর্ণ ভ্রমণে গাড়িটির গড় বেগ ৫৫ কিমি/ঘন্টা হয় তবে ভ্রমণের মোট সময়কাল কত?
ক. ১৮ ঘন্টা
খ. ২০ ঘন্টা
গ. ২২ ঘন্টা
ঘ. ২৪ ঘন্টা
উত্তরঃ ঘ

8. একটি কুকুর একটি শৃগালের ৫০০ মিটার পেছন থেকে তাড়া করলো। যদি ১ কিমি যেতে শৃগালের ১০ মিনিট এবং কুকুরের ৬ মিনিট লাগে তবে কতক্ষণ পর কুকুর শৃগালকে ধরতে পারবে?
ক. ৭.৫ মিনিট
খ. ৮.৫ মিনিট
গ. ১০ মিনিট
ঘ. ১৫ মিনিট
উত্তরঃ ক

9. রেজা গাড়ি ভাড়া করে ১৮০ টাকা স্থির এবং ১ টাকা হারে প্রতি মাইল। আসিফ গাড়ি ভাড়া করে ২৫০ টাকা স্থির এবং ০.৫০ টাকা হারে প্রতি মাইল। যদি প্রত্যেক্ষে d মাইল ভ্রমণ করে এবং প্রত্যেকের মোট ভাড়া সমান হয়, তাহলে d এর মান কত?
ক. ১০০
খ. ১২০
গ. ১৩৫
ঘ. ১৪০
উত্তরঃ ঘ

10. এক ব্যক্তি খাড়া পূর্বদিকে ৫ মাইল দূরত্ব অতিক্রম করে প্রতি মাইল ২ মিনিটে এবং খাড়া পশ্চিম দিকে পূর্বস্থানে ফিরে আসে প্রতি মিনিটে ২ মাইল হিসেবে। ঐ ব্যীক্তর গড় গতিবেগ ঘন্টায় কত মাইল।
ক. ৪৮ মাইল
খ. ৭৫ মাইল
গ. ২৪ মাইল
ঘ. ৪৫ মাইল
উত্তরঃ ক
11. দুটি বাস ঘন্টায় ২০ কিমি বেগে একই সময়ে গাবতলী থেকে আরিচা রওয়ানা হলো। সাভার পৌছার পর একটি বাস থেমে গেল। কিন্তু অপর বাসটি চলতে থাকলো। আধ ঘন্টা পরে থেমে থাকা বাসটি ঘন্টায় ২৫ কিমি বেগে আবার চলতে থাকলো। সাভার থেকে কতদূরে বাস দুটি মিলিত হবে?
ক. ৪০ কিমি
খ. ৫০ কিমি
গ. ৬০ কিমি
ঘ. ৫৫ কিমি
উত্তরঃ খ

12. একটি বন্দুকের গুলি প্রতি সেকেন্ডে ১,৫৪০ ফুট গতেবেগে লক্ষ্যভেদ করে। এক ব্যক্তি বন্দুক ছুঁড়বার ৩ সেকেন্ড পরে লক্ষ্যভেদের শব্দ শুনতে পায়। শব্দের গত প্রতি সেকেন্ডে ১১০০ ফুট। লক্ষ্য বস্তুর দূরত্ব কত?
ক. ২০২৫ ফুট
খ. ১৯২৫ ফুট
গ. ১৯৭৫ ফুট
ঘ. ১৮৭৫ ফুট
উত্তরঃ খ

13. ঢাকা থেকে টাঙ্গাইলের দূরত্ব ৪৫ মাইল। করিম ঘন্টায় ৩ মাইল বেগে হাঁটে এবং রহিম ঘন্টায় ৪ মাইল বেগে হাঁটে। করিম ঢাকা থেকে রওয়ানার এক ঘন্টা পর রহিম টাঙ্গাইল থেকে ঢাকা রওয়ানা হয়েছে। রহিম কত মাইল হাঁটার পর করিমের সাথে দেখা হবে?
ক. ২৪
খ. ২৩
গ. ২২
ঘ. ১১
উত্তরঃ ক

14. ঢাকা ও চট্টগ্রাম এই দুই রেল স্টেশন থেকে প্রতি ঘন্টায় একটি ট্রেন এক স্টেশন থেকে অন্য স্টেশনের দিকে যাত্রা করে। সব ট্রেনই সমান গতিতে চলে এবং গন্তব্যস্থলে পৌছাতে প্রত্যেক ট্রেনের ৫ ঘন্টা সময় লাগে। এক স্টেশন থেকে যাত্রা করে অন্য স্টেশনে পৌছানো পযন্ত একটা ট্রেন কয়টা ট্রেনের দেখা পাবে?
ক. ৮
খ. ১০
গ. ১১
ঘ. ১২
উত্তরঃ খ

15. এক ব্যক্তি ভোরে ৬০ কিমি/ঘন্টা বেগে গাড়ি চালিয়ে বগুড়া থেকে রংপুর গেলেন এবং সন্ধ্যায় ৪০ কিমি/ঘন্টা বেগে গাড়ি চালিয়ে রংপুর থেকে বগুড়া ফিরলেন। ফেরৎ যাত্রায় ১ ঘন্টা সময় বেশি লাগল। বগুড়া ও রংপুরের দূরত্ব কত?
ক. ১৬০ কিমি
খ. ১০০ কিমি
গ. ১৪০ কিমি
ঘ. ১২০ কিমি
উত্তরঃ ঘ

16. একটি লোক খাড়া উত্তর দিকে m মাইল দূরত্ব অতিক্রম করে প্রতি মাইল ২ মিনিটে এবং খাড়া দক্ষিণ দিকে পূর্বস্থানে ফিরে আসে প্রতি মিনিটে ২ মাইল হিসেবে। লোকটির গড় গতিবেগ ঘন্টায় কত মাইল?
ক. ৪৫
খ. ৪৮
গ. ৭৫
ঘ. ২৪
উত্তরঃ খ

17. রাজশাহী থেকে খুলনা এর দূরত্ব ২৮২ কিলোমিটার। একটি বাস ৭ ঘন্টায় খুলনা থেকে রাজশাহী চলে আসল। পথে বাসটি ১ ঘন্টা যাত্রা বিরতি নেয়। বাসটির গড় গতিবেগ কত কি.মি./ঘন্টা?
ক. ৪২
খ. ৪৯
গ. ৫৫
ঘ. কোনোটিই নয়
উত্তরঃ ঘ

18. ঘন্টায় ৬০ কিলোমিটার বেগে চলা ১০০ মিটার দৈর্ঘ্যের একটি ট্রেন ৩০০ মিটার দীর্ঘ একটি প্লাটফর্ম অতিক্রম করতে কত সময় লাগবে?
ক. ২৪ সেকেন্ড
খ. ২০ সেকেন্ড
গ. ৪০ সেকেন্ড
ঘ. উপরের কোনোটিই নয়
উত্তরঃ ক

19. একটি বন্দুকের গুলি প্রতি সেকেন্ডে ১,৫৪০ ফুট গতিবেগে লক্ষ্যভেদ করে। এক ব্যক্তি বন্দুক ছুড়বার ৩ সেকেন্ড পরে লক্ষ্যভেদের শব্দ শুনতে পায়। শব্দের গতি প্রতি সেকেন্ডে ১১০০ ফুট। লক্ষ্যবস্তুর দুরত্ব কত ফুট?
ক. ১৯২৫
খ. ১৯৭৫
গ. ২২২৫
ঘ. ১৮৫০
উত্তরঃ ক

20. ঢাকা থেকে রংপুরের দুরত্ব ৪৫ মাইল। হাসান ঘন্টায় ৩ মাইল বেগে এবং শাহিন ঘন্টায় ৪ মাইল বেগে হাঁটে। হাসান ঢাকা থেকে রওয়ানা হওয়ার ১ ঘন্ট পর শাহিন রংপুর থেকে ঢাকা রওয়ানা হলো। শাহিন কত মাইল হাটার পর হাসানের সাথে দেখা হবে?
ক. ২৪
খ. ২১
গ. ২৫
ঘ. ২৩
উত্তরঃ ক
21. একটি ট্রেন ঘন্টায় ৪৮ কিমি বেগে চলে ৩৬০ মিটার দীর্ঘ একটি প্লাটফর্ম ১ মিনিটে অত্রিকম করলো। ট্রেনের দৈর্ঘ্য কত?
ক. ৪৪০ মিটার
খ. ৩২০ মিটার
গ. ২৮০ মিটার
ঘ. ৩৮০ মিটার
উত্তরঃ ক

22. এক ব্যক্তি ঘন্টায় ৪০ কিমি বেগে ২ ঘন্টা এবং ঘন্টায় ৬০ কিমি বেগে আরো ২ ঘন্টা গাড়ি চালালেন। তাঁর গাড়ির গড় গতিবেগ কত?
ক. ৪৫ কিমি/ঘন্টা
খ. ৫০ কিমি/ঘন্টা
গ. ৫২ কিমি/ঘন্টা
ঘ. ৫৫ কিমি/ঘন্টা
উত্তরঃ খ

23. রেল লাইনের পাশে একটি তালগাছ রয়েছে। ঘন্টায়৪৫ কিমি বেগে ধাবমান ১৫০ মি. লম্বা একটি ট্রেন কত সময়ে ঐ তালগাছটি অতিক্রম করবে?
ক. ১১ সেকেন্ডে
খ. ১২ সেকেন্ডে
গ. ১৩ সেকেন্ডে
ঘ. ১৪ সেকেন্ডে
উত্তরঃ খ

24. একটি ট্রেন ঘন্টায় ৮৪ কিমি বেগে চলে। ট্রেনটি ৮০০ মিটার দীর্ঘ একটি প্লাটফরম ১ মিনিটে অতিক্রম করে। ট্রেনটির দৈর্ঘ্য কত?
ক. ৯০০ মিটার
খ. ৭৫০ মিটার
গ. ৬০০ মিটার
ঘ. ৫০০ মিটার
উত্তরঃ গ

25. ঘন্টায় ৬০ কিমি বেগে ১০০ মিটার দীর্ঘ একটি ট্রেন ৩০০ কিমি একটি দীর্ঘ প্লাটফরম অতিক্রম করতে কত সময় লাগবে?
ক. ২৪ সেকেন্ড
খ. ২০ সেকেন্ড
গ. ২৪ মিনিট
ঘ. ২০ মিনিট
উত্তরঃ ক

26. ঘন্টায় ৫ কিমি বেগে চললে কোনো স্থানে পৌছাতে যে সময় লাগে, ঘন্টায় ৬ কিমি বেগে চললে তার চেয়ে ৩০ মিনিট কম লাগে। স্থানটির দুরত্ব কত?
ক. ২৫ কিমি
খ. ২২ কিমি
গ. ২০ কিমি
ঘ. ১৫ কিমি
উত্তরঃ ঘ

27. ১২০ মিটার লম্বা একটি আন্তঃনগর এক্সপ্রেস ট্রেন একটি ল্যাস্পপোস্ট ৬ সেকেন্ডে অতক্রিম করে। ট্রেনটির গতিবেগ ঘন্টায় কত কিলোমিটার?
ক. ৩৬
খ. ৪৮
গ. ৭২
ঘ. ৯৬
উত্তরঃ গ

28. ঢাকা ও চট্টগ্রামের দুরত্ব ৩০০ কিমি। ঢাকা হতে একটি ট্রেন সকাল ৭টায় ছেড়ে গিয়ে বিকেল ৩ টায় চট্টগ্রাম পৌছে। ট্রেনটির গড় গতিবেগ ঘন্টায় কত ছিল?
ক. ২৪.৫ কিমি
খ. ৩৭.৫ কিমি
গ. ৪২.০ কিমি
ঘ. ৪৫.০ কিমি
উত্তরঃ খ

29. ক ঘন্টা্য় ১০ কিমি এবং খ ঘন্টায় ১৫ কিমি বেগে একই সময় একই স্থান থেকে রাজশাহীর পথে রওয়ানা হলো। ক ১০.১০ মিনিটের সময় এবং খ ৯.৪০ মিনিটের সময় রাজশাহী পৌছল। রওয়ানা হওয়ার স্থান থেকে রাজমাহীর দুরত্ব কত কিমি?
ক. ২০ কিমি
খ. ২৫ কিমি
গ. ১৫ কিমি
ঘ. ২৮ কিমি
উত্তরঃ গ

30. একটি ট্রেন ২৫৪ মিটার দীর্ঘ একটি সেতুকে ২০ সেকেন্ডে এবং ১০০ মিটার অপর একটি সেতুকে ১৩ সেকেন্ডে অতিক্রম করল। ট্রেনটির দৈর্ঘ্য-
ক. ২২ মিটার
খ. ১০৪ মিটার
গ. ১৫০ মিটার
ঘ. ১৮৬ মিটার
উত্তরঃ ঘ
31. একটি ট্রেন ঘন্টায় ৪৮ কিমি বেগে চলে ২২০ মিটার দীর্ঘ একটি প্লাটফরম ৩০ সেকেন্ডে অতিক্রম করে, ট্রেনটির দৈর্ঘ্য কত?
ক. ১৪০ মিটার
খ. ১৬০ মিটার
গ. ১৮০ মিটার
ঘ. ২০০ মিটার
উত্তরঃ গ

32. লঞ্চ ও স্রোতের গতিবেগ যথাক্রমে ঘন্টায় ২০ কিমি ও ৪ কিমি। নদীপথে ৯৬ কিমি দূরত্ব অতিক্রম করে পুনরায় যাত্রাস্থানে ফিরে আসতে সময় লাগবে-
ক. ৬ ঘন্টা
খ. ৮ ঘন্টা
গ. ১০ ঘন্টা
ঘ. ১২ ঘন্টা
উত্তরঃ গ