ত্রিশ লাখ শহীদের সংখ্যাতাত্ত্বিক বিশ্লেষণ এম আই হোসেন বই পিডিএফ ডাউনলোড

0
7

ত্রিশ লাখ শহীদের সংখ্যাতাত্ত্বিক বিশ্লেষণ এম আই হোসেন বই পিডিএফ ডাউনলোড

Book Detail  

Book/Note Nameত্রিশ লাখ শহীদের সংখ্যাতাত্ত্বিক বিশ্লেষণ
Authorএম আই হোসেন
Publisherইস্টার্ন পাব্লিকেশন্স
Editions
Total pages89
CategoriesBook Download
PDF QualityHigh
Size3 MB
Downloading status FREE | Buy This Full Book

মুক্তিযুদ্ধ নিয়ে কিছু অপ্রিয় সত্য তথ্য পাওয়া যায় এই বইয়ে। এই বিষয়ে যদি আপনার কোন সমস্যা থাকলে এই রিভিউটি আপনার জন্য নয়। ১৯৭১ সালের আগে: পাকিস্তান । ১৯৭১ সালের পরে: বাংলাদেশ, পাকিস্তান ।

৭১ʼসালের আগে ও পরের এই পার্থক্যের মূলে যে কারণগুলো রয়েছে তার মধ্যে অন্যতম হলো RAW এবং CIA. ১৯৬২ সালে ‘চীন-ভারত’ যুদ্ধে পাকিস্তান চীনকে সমর্থন করায় পাকিস্তানকে দুর্বল করার লক্ষ্যে পূর্ব পাকিস্তানকে পশ্চিম পাকিস্তান থেকে বিচ্ছিন্ন করে আলাদা রাষ্ট্রে পরিণত করার পরিকল্পনা নেয় RAW এবং একই কারণে CIA আইয়ুব খানকে উৎখাতের লক্ষ্যে সামরিক ও রাজনৈতিক চাপ প্রয়োগ করে এবং পরবর্তীতে তারাও পূর্ব পাকিস্তানকে পশ্চিম পাকিস্তান থেকে বিচ্ছিন্ন করে আলাদা রাষ্ট্রে পরিণত করার পরিকল্পনা নেয়।

স্বাধীনতা যুদ্ধের প্রেক্ষাপটে ৬ দফা দাবি, স্বাধীন বাংলা বিপ্লবী পরিষদ ও গনআন্দোলন, ১৯৭০ সালের নির্বাচন, ১৯৭১ সালের যুদ্ধ, মুজিব বাহিনী, RAW সমর্থিত রক্ষী বাহিনী এবং CIA সমর্থিত গণবাহিনী, ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা : এই প্রত্যেকটি গুরুত্বপূর্ণ অংশে কোন না কোনভাবে RAW বা CIA জড়িত থাকার বিষয়টি লেখক রেফারেন্স সহ তুলে ধরেছেন। স্বাধীনতা যুদ্ধে জড়িত যেমন: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, অস্হায়ী বাংলাদেশ সরকার, ইন্দিরা গান্ধী তথা ভারত, সোভিয়েত ইউনিয়ন, হেনরি কিসিঞ্জার তথা যুক্তরাষ্ট্র ইত্যাদি গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ এবং রাষ্ট্রের বাংলাদেশের স্বাধীনতা নিয়ে মনোভাব তুলে ধরা হয়েছে।

সবশেষে বলতে চাই, এই বইয়ে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পটভূমি এবং ১৯৭১ পরবর্তী সময় সম্পর্কে এমন সব তথ্য পাওয়া যায়, যা শুধু অজানাই নয়, অভূতপূর্বও… পুনশ্চ: এই বইয়ে RAW এবং CIA কিভাবে তখনকার যুদ্ধ ও বাংলাদেশী নেতাদের অভ্যন্তরীণ রাজনীতি নিয়ন্ত্রণ করছিল সেটি তুলে ধরা হয়েছে। এই বইটি যুদ্ধের মুল ইতিহাস নিয়ে নয়। তাই একপেশে লাগতে পারে।

📝 সাইজঃ- 3 MB

📝 পৃষ্ঠা সংখ্যাঃ 89

বই সম্পর্কে বিস্তারিত জানতে অনলাইন লাইভ প্রিভিউ 🕮 দেখে নিন তারপর সিদ্ধান্ত নিন ডাউনলোড করবেন কিনা।

Live Preview এখান থেকে Scroll করে দেখতে পারেন।

আরো পড়ুনঃ অডিটর ও জুনিয়র অডিটর পদের প্রশ্ন সমাধান পিডিএফ ডাউনলোড

download-pdf

Direct Download 

Click Here

👀 প্রয়োজনীয় মূর্হুতে 🔍খুঁজে পেতে শেয়ার করে রাখুন.! আপনার প্রিয় মানুষটিকে “send as message”এর মাধ্যমে শেয়ার করুন। হয়তো এই গুলো তার অনেক কাজে লাগবে এবং উপকারে আসবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here