অগ্নি বীণা – কাজী নজরুল ইসলাম বই পিডিএফ ডাউনলোড

0
38

অগ্নি বীণা – কাজী নজরুল ইসলাম বই পিডিএফ ডাউনলোড

Book Detail  

Book/Note Nameঅগ্নি বীণা
Authorকাজী নজরুল ইসলাম
Publisher
Editions
Total pages57
CategoriesBook Download
PDF QualityHigh
Size2 MB
Downloading status FREE | Buy This Full Book

অগ্নি বীনা – কাজী নজরুল ইসলাম তাজা একটা বই যখন হাতের তেলোয় দারুণ উত্তাপ ছড়াচ্ছে, তখন আমি অপর হাতের কড় গুনে গুনে দেখি, গল্পের বইয়ের সঙ্গে প্রায় ৭ বছর কাটিয়ে ফেলেছি।
ভাবি, হায়! ভুল হয়ে গেছে বিলকুল।
আর সবকিছু পড়া হয়ে গেছে, শুধু পড়া হয়নিকো নজরুল।

হাতের মুঠোর অগ্নি-বীণার সুর যেন ক্রমে আমাকে অধিকার করে নেয়। কী প্রচন্ড আত্মবিশ্বাস এই লেখকের! অথচ এই-ই নাকি কবির প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ। তা, তাঁর বয়স কত তখন? বাইশ? মাত্র ২২!
তাহলে তাঁর পড়াশোনা কতদূর? আশ্চর্য! দশম শ্রেণির প্রি-টেস্ট পরীক্ষাও নাকি দেননি। তাহলে এতো অল্প বয়সে এই আশ্চর্য উত্তাল সুর তিনি কোথায় পেলেন? ভাবতে ভাবতে করোটিতে চাপ ক্রমে বেড়ে যায়। সদুত্তর তবু মেলা ভার।
অবশেষে বুঝি, কবির সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক ছিল জীবনের।

কাজী নজরুল ইসলাম মানবিকতায় বিশ্বাসী ছিলেন। তিনি হিন্দু মুসলমানের ভেদাভেদ ঘোচাতে, শিবের প্রলয় নাচনের তাৎপর্য বর্ণনা করে লিখেছিলেন প্রলয়োল্লাস। প্রলয়োল্লাস এ বইয়ের প্রথম কবিতা হলেও নজরুলের আত্মপ্রকাশ ঘটেছিল “মুক্তি” নামক কবিতা লিখে। যেন সাহিত্য করবার শুরুতেই তিনি স্বাধীনতার কথা জানিয়ে এসেছিলেন।
বিশের দশকে ভারতের জালিয়ানওয়ালাবাগ হত্যাকান্ড কিংবা গান্ধীজির অসহযোগ আন্দোলন, সমস্তই তিনি দেখেছেন এবং তাতে যোগও দিয়েছেন। তাই অত্যাচারীর বিরুদ্ধে তাঁর বিদ্রোহ ঘোষণা করতেও সময় লাগেনি। লিখেছেন, ‘মম এক হাতে বাঁকা বাঁশের বাঁশরি, আর হাতে রণ-তুর্য!’

নজরুলের লেখা পড়তে গিয়ে লক্ষ্য করি এতো অজস্র শব্দ তাঁর কবিতায় কিংবা গানে! বাবা ছিলেন মসজিদের ইমাম তাই আরবী বেশ ভালোই জানা ছিল, আবার বয়স বাড়তেই ফারসি ভাষা আত্মস্থ করেছেন।
রবীন্দ্রবলয়ে থাকা সত্ত্বেও লেখায় রবীন্দ্রনাথের সুর মাত্র নেই। নিজস্ব বারুদমাখা কন্ঠ। ঐ কন্ঠে গানও গেয়েছেন প্রচুর। রবীন্দ্রসংগীত গেয়ে অনেকের দৃষ্টি আকর্ষণ করলেও জীবদ্দশায় গান লিখেছেন রবীন্দ্রনাথের চাইতেও বেশি।
ওমর খৈয়াম অনুবাদ করেছেন।
গজল গানের প্রবর্তন করেছেন– আমি কেন এতোদিন নজরুল পড়িনি?
বিদ্রোহী কবির প্রথম বই পড়ার পরই দুর্মদ আকর্ষণ বোধ করি অন্য বইগুলো পড়ার। যেন আজই হলো সত্যাগ্রহ শক্তির উদ্বোধন। তাই বলি,

তোরা সব জয়ধ্বনি কর!
তোরা সব জয়ধ্বনি কর!
ঐ নূতনের কেতন ওড়ে কাল-বোশেখির ঝড়।
তোরা সব জয়ধ্বনি কর!

📝 সাইজঃ- 2 MB

📝 পৃষ্ঠা সংখ্যাঃ 57

বই সম্পর্কে বিস্তারিত জানতে অনলাইন লাইভ প্রিভিউ 🕮 দেখে নিন তারপর সিদ্ধান্ত নিন ডাউনলোড করবেন কিনা।

Live Preview এখান থেকে Scroll করে দেখতে পারেন।

আরো পড়ুনঃ বাংলা সাহিত্যের ইতিহাস

download-pdf

Direct Download 

Click Here

👀 প্রয়োজনীয় মূর্হুতে 🔍খুঁজে পেতে শেয়ার করে রাখুন.! আপনার প্রিয় মানুষটিকে “send as message”এর মাধ্যমে শেয়ার করুন। হয়তো এই গুলো তার অনেক কাজে লাগবে এবং উপকারে আসবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here