স্রোত ও চৌবাচ্চা বিষয়ক সকল প্রশ্ন সমাধান একসাথে

0
192

স্রোত ও চৌবাচ্চা বিষয়ক সকল প্রশ্ন

সমাধান একসাথে

1. লঞ্চ ও স্রোতের গতিবেগ যথাক্রমে ঘন্টায় ১৮ কিমি ও ৬ কিমি। নদীপথে ৭২ কিমি অতিক্রম করে পুনরায় যাত্রাস্থানে ফিরে আসতে সময় লাগবে-
ক. ৬ ঘন্টা
খ. ৮ ঘন্টা
গ. ৯ ঘন্টা
ঘ. ১২ ঘন্টা
উত্তরঃ গ

2. লঞ্চ ও স্রোতের গতিবেগ যথাক্রমে ঘন্টায় ১৫ কিমি ও ৫ কিমি। নদী পথে ৪০ কিমি দূরত্ব অতিক্রম করে পুনরায় যথাস্থানে ফিরে আসতে সময় লাগবে-
ক. ৫ ঘন্টা
খ. ৬ ঘন্টা
গ. ৭ ঘন্টা
ঘ. ৮ ঘন্টা
উত্তরঃ খ

3. স্থির পানিতে একটি নৌকার গতিবেগ ঘন্টায় ৭ কিমি। ঐরূপ একটি নৌকার স্রোতের অনুকূলে ৩৩ কিমি পথ যেতে ৩ ঘন্টা সময় লেগেছে। ফিরে আসার সময় নৌকাটির কত ঘন্টা সময় লাগবে-
ক. ১৩ ঘন্টা
খ. ১২ ঘন্টা
গ. ১১ ঘন্টা
ঘ. ১০ ঘন্টা
উত্তরঃ গ

4. স্থির পানিতে নৌকার গতিবেগ ঘন্টায় ৫ কিমি। ঐরূপ নৌকাটি স্রোতের অনুকূলে ৩ ঘন্টায় ২১ কিমি পথ অতিক্রম করে। ফিরে আসার সময় নৌকাটির কত ঘন্টা সময় লাগবে-
ক. ৮ ঘন্টা
খ. ৭ ঘন্টা
গ. ৬ ঘন্টা
ঘ. ৯ ঘন্টা
উত্তরঃ খ

5. ঘাটে বাঁধা একটি নৌকা জোয়ারের টানে নোঙর ছিঁড়ে দুই ঘন্টায় ৭.৫০ কিমি দূরে চলে গেল। পরে মাঝি দাঁড় টেনে নৌকাটিকে ৩ ঘন্টায় ঘাটে ফিরিয়ে আনল। দাঁড়ের টানে নৌকার গতিবেগ কত ছিল-
ক. ঘন্টায় ৬.২৫ কিমি
খ. ঘন্টায় ৬ কিমি
গ. ঘন্টায় ৩ কিমি
ঘ. ঘন্টায় ৫ কিমি
উত্তরঃ ক

6. স্রোতের প্রতিকূলে যেতে যে সময় লাগে, অনুকূলে যেতে তার অর্থেক সময় লাগে। যাতায়াতে যদি ১২ ঘন্টা সময় লাগে তাহলে স্রোতের অনুকূলে যেতে সময় লাগে-
ক. ৬ ঘন্টা
খ. ৮ ঘন্টা
গ. ১০ ঘন্টা
ঘ. ৪ ঘন্টা
উত্তরঃ ঘ

7. স্রোতের অনুকূলে একটি নৌকা ৪ ঘন্টায় ৪০ কিমি পথ যায়। যদি স্থির জলে ঐ নৌকার গতিবেগ ঘন্টায় ৮ কিমি হয়, তবে নদীর স্রোতের গতিবেগ কত ছিল?
ক. ৪ কিমি
খ. ৩ কিমি
গ. ২ কিমি
ঘ. ১ কিমি
উত্তরঃ গ

8. একটি নৌকা স্রোতের অনুকূলে ঘন্টায় ৮ কিমি এবং স্রোতের প্রতিকূলে ৪ কিমি যায়। নৌকার বেগ কত?
ক. ৮ কিমি
খ. ৬ কিমি
গ. ২ কিমি
ঘ. ৪ কিমি
উত্তরঃ খ

9. দাঁড় বেয়ে একটি নৌকা স্রোতের অনুকূলে ঘন্টায় যায় ১৫ কিমি এবং স্রোতের গ্রতিকূলে যায় ঘন্টায় ৫ কিমি। স্রোতের বেগ নির্ণয় করুন।
ক. ঘন্টায় ১০ কিমি
খ. ঘন্টায় ৪ কিমি
গ. ঘন্টায় ৭ কিমি
ঘ. ঘন্টায় ৫ কিমি
উত্তরঃ ঘ

10. স্রোতের প্রতিকূলে যেতে যে সময় লাগে, স্রোতের অনুকূলে যেতে তা অর্ধেক সময় লাগে। যাতায়াতে যদি ২৪ ঘন্টা সময় লাগে, তবে স্রোতের অনুকূলে যেতে কত সময় লাগবে?
ক. ৪ ঘন্টা
খ. ৬ ঘন্টা
গ. ৮ ঘন্টা
ঘ. ১২ ঘন্টা
উত্তরঃ গ
11. নৌকা ও স্রোতের বেগ ঘন্টায় যথাক্রমে ১০ ও ৫ কিমি। নদী পথে ৪৫ কিমি দীর্ঘ পথ একবার অতিক্রম করে ফিরে আসতে কত ঘন্টা সময় লাগবে?
ক. ৯ ঘন্টা
খ. ১২ ঘন্টা
গ. ১০ ঘন্টা
ঘ. ১৮ ঘন্টা
উত্তরঃ খ

12. লঞ্চ ও স্রোতের গতিবেগ যথাক্রমে ঘন্টায় ১৮ কিমি ও ৬ কিমি। নদী পথে ৪৮ কিমি অতিক্রম করে পুনরায় ফিরে আসতে সময় লাগবে-
ক. ১০ ঘন্টা
খ. ৫ ঘন্টা
গ. ৬ ঘন্টা
ঘ. ৮ ঘন্টা
উত্তরঃ গ

13. একটি চৌবাচ্চার ৩/৫ ভাগ পূরণ হতে ৭ ঘন্টা লাগে। চৌবাচ্চাটির বাকি অংশ পূরণ হতে আর কত সময় লাগবে?
ক. ৫ ঘন্টা ২০ মিনিট
খ. ৪ ঘন্টা ৪০ মিনিট
গ. ৪ ঘন্টা ২০ মিনিট
ঘ. কোনোটিই নয়
উত্তরঃ খ

14. একটি চৌবাচ্চায় দুটি নল আছে। একটি নল দ্বারা চৌবাচ্চাটি ২০ মিনিটে এবং অপরটি দ্বারা ৩০ মিনিটে পানি দ্বারা পূর্ণ হয়। নল দুটি একসাথে খুলে দিলে চৌবাচ্চাটি কতক্ষণে পূর্ণ হবে?
ক. ২১ মিনিটে
খ. ১৮ মিনিটে
গ. ১৫ মিনিটে
ঘ. ১২ মিনিটে
উত্তরঃ ঘ

15. একটি পিপায় দুইটি নল সংযুক্ত। প্রথম নলটি খুলে দিলে খালি পিপাটি ২০ মিনিটে পূর্ণ হয়; দ্বিতীয় নলটি খুলে দিলে পরিপূর্ণ পিপাটি ৩০ মিনিটে খালি হয়। দুটি নলই একসঙ্গে খুলে দিলে খালি পিপাটি কত সময়ে পূর্ণ হবে?
ক. ৫০ মিনিটে
খ. ৮০ মিনিটে
গ. ১০০ মিনিটে
ঘ. ৬০ মিনিটে
উত্তরঃ ঘ

16. একটি পানির ট্যাঙ্কে দুটি নল আছে। প্রথম নলটি খুলে দিলে ট্যাঙ্কটি ১০ ঘন্টায় পূর্ণ হয় এবং দ্বিতীয় নলটি খুলে দিলে পূর্ণ ট্যাঙ্কটি ১৫ ঘন্টায় খালি হয়। দুটি নল একসাথে কুলে দিলে খালি ট্যাঙ্কটি কত সময়ে পূর্ণ হবে?
ক. ২০ ঘন্টায়
খ. ২৫ ঘন্টায়
গ. ৩০ ঘন্টায়
ঘ. ৩৫ ঘন্টায়
উত্তরঃ গ

17. একটি চৌবাচ্চায় দুইটি নল আছে। একটি নল ৪০ মিনিটে ভর্তি করতে পারে এবং অপরটি এক ঘন্টায় খালি করতে পারে। উভয় নল একসাথে খুলে দিলে কতক্ষণে চৌবাচ্চাটি ভর্তি হবে?
ক. ১ ঘন্টা
খ. ২ ঘন্টা
গ. ৩ ঘন্টা
ঘ. ৪ ঘন্টা
উত্তরঃ খ

18. একটি চৌবাচ্চা তিনটি নল দিয়ে যথাক্রমে ৮, ১২ ও ২৪ ঘন্টায় পূর্ণ হতে পারে। তিনটি নল একসঙ্গে খুলে দিলে চৌবাচ্চাটির তিন-চতুর্থাংশ পূর্ণ হতে কত সময় লাগবে?
ক. ৩ ঘন্টা
খ. ৪ ঘন্টা
গ. ৫ ঘন্টা
ঘ. ৬ ঘন্টা
উত্তরঃ ক

21. দুটি পাইপ দ্বারা একটি ব্যাংক ৮ মিনিটে পূ্র্ণ হয়। পাইপ দুটি খুলে দেয়ার ৪ মিনিট পর প্রথম পাইপটি বন্ধ করে দেয়ায় ট্যাংক পূর্ণ হতে আরও ৬ মিনিট সময় লাগল। প্রত্যেক পাইপ দিয়ে আলাদাভাবে ট্যাংক পূর্ণ হতে কত মিনিট লাগবে?
ক. ১৮ ও ১২
খ. ২৪ ও ১২
গ. ১৫ ও ১২
ঘ. ১০ ও ১৫
উত্তরঃ খ

22. একটি চৌবাচ্চা তিনটি নল দিয়ে যথাক্রমে ১০,১২ ও১৫ ঘন্টায় পূর্ণ হতে পারে। তিনটি নল এক সঙ্গে খুলে দিলে চৌবাচ্চার অর্ধেক পূর্ণ হতে কত সময় লাগবে?
ক. ৬ ঘন্টা
খ. ৪ ঘন্টা
গ. ৩ ঘন্টা
ঘ. ২ ঘন্টা
উত্তরঃ ঘ

19. একটি বাড়ির ছাদের ট্যাঙ্কটি একটি নল দ্বারা ২৫ মিনিটে পূর্ণ হয়। আবার বাড়ির ব্যবহারের জন্য ট্যাঙ্কটির যে নল আছে, তা খুলে দিলে তা ৫০ মিনিটে সম্পূর্ণ খালি হয়ে যায়। ট্যাঙ্কটি অর্ধপূর্ণ থাকা অবস্থায় দুটি নল একসঙ্গে কাজ করলে ট্যাঙ্কটি কতক্ষণে পূর্ণ হবে?
ক. ২৫ মিনিট
খ. ১ ঘন্টা
গ. আধ ঘন্টা
ঘ. ২০ মিনিট
উত্তরঃ ক

20. দুটি নল দ্বারা একটি চৌবাচ্চা ৮ মিনিটে পূর্ণ হয়। নল দুটি খুলে দেয়ার ৪ মিনিট পর প্রথম নলটি বন্ধ করে দেয়াতে চৌবাচ্চাটি পূর্ণ হতে আরো ৬ মিনিট লাগল। প্রত্যেক নল দ্বারা পৃথকভাবে চৌবাচ্চাটি পূর্ণ হতে কত সময় লাগবে?
ক. ১৮ এবং ১২ মিনিট
খ. ২৪ এবং ১২ মিনিট
গ. ১৫ এবং ১২ মিনিট
ঘ. ১০ এবং ১৫ মিনিট
উত্তরঃ খ