শেষ বিকেলের মেয়ে – জহির রায়হান বই পিডিএফ ডাউনলোড

0
13

শেষ বিকেলের মেয়ে জহির রায়হান বই পিডিএফ ডাউনলোড

Book Detail  

Book/Note Nameশেষ বিকেলের মেয়ে
Authorজহির রায়হান
Publisherঅনুপম প্রকাশনী
Editions8th Printed, 2019
Total pages29
CategoriesBook Download
PDF QualityHigh
Size13 MB
Downloading status FREE | Buy This Full Book

”শেষ বিকেলের মেয়ে” জহির রায়হান রচিত একটি রোমান্টিক প্রেমের উপাখ্যান। উপন্যাস এর প্রধান চরিত্র, কাসেদ,জাহানারা,শিউলি, সালমা,নাহার উপন্যাসের নায়ক কাসেদ, পেশায় একজন কেরানি। কিন্তু লেখক তার লেখনীর মাধ্যমে কাসেদকে নায়কের মর্যাদা দেয়ার পাশাপাশি, তাকে বেশি মাত্রায় মার্জিত ও রুচিবোধ সম্পন্ন ব্যক্তি হিসাবে পাঠকদের সাথে পরিচয় করিয়ে দিয়েছেন। .জাহানারাঃ জাহানারা স্বচ্ছল পরিবারের আধুনিক মেয়ে। কিন্তু কাসেদের প্রতি দুর্বলতা পাঠককে বিস্মিত করে,জাহানারা তার হৃদয় গহীনে কাসদেরে জন্য ভালোবাসার বীজ বপণ করলেও, কখনও প্রকাশ করেনি। এক পর্যায়ে জাহানারা কাসেদকে ভুল বোঝে এবং নিজেকে আড়ালে নিয়ে যায়। জাহানারা কেন এ ধরনের সিদ্ধান্ত নেয় নিজের আত্নমর্যাদাবোধ বজায় রাখার জন্য নাকি কাসেদের কাছ থেকে অনাকাঙ্খিত আচরণের জন্য ? .

শিউলিঃ শিউলি সেও পুরোপুরি সংস্কারমুক্ত এবং আধুনিক মেয়ে।জাহানারা জন্মদিন এ শিউলির সাথে পরিচয় হয় কাসেদের। . #সালমাঃ কাসেদের খালাতো বোন সালমা।খুব ছোটবেলা থেকেই দুজনে খুনসুটি আর ঝগড়া করে বেড়ে উঠেছে। . কাসেদের জীবনে আসা এই তিনজন নারী জাহানারা শিউলি এবং সালমা কাউকেই সে ভালোবাসার বান্ধনে বাঁধতে পারেনি। সালমা যখন কাসেদের সাথে দূরে নিরুদ্দেশ হয়ে যাবার প্রস্তাব দেয়, তখনও কাসেদ নির্বাক ছিল। এমনকি সে জাহানারাকেও ঘরের স্ত্রী বানাতে ব্যর্থ হয়, একই সাথে সে শিউলির কাছ থেকে বিতাড়িত হয়।কেন? কিসের জন্য সে এদের তার ভালোবাসার বান্ধনে বাঁধতে পারেনি তা আপানারা উপন্যাসটি পড়লেই বুঝতে পারবেন। . #নাহার নাহার সর্ম্পূণ ব্যতিক্রম একটি চরিত্র। লেখক তার লেখনীর সব রহস্য লুকিয়ে রেখেছেন এই নাহার চরিত্রটির মাঝে।নাহার কাসেদের মায়ের দূরসম্পর্কীয় এক খালাতো বোনের মেয়ে।ছোটবেলায় ওর মা মারা যান।

ওর বাবা একটা কোম্পানিতে চাকরি করতেন স্ত্রী মারা যাবার পর কাসেদের মায়ের কাছে নাহারকে রেখে মিলিটারিতে যোগ দেন।কাসেদের মা এই থাকে ছোটবেলা থেকে লালন পালন করেছেন। . নাহার চরিত্রটির মাধ্যমেই নারীদের মাঝে থাকা অদম্য সাহস ও বিরত্ব প্রকাশ করেছেন, নাহার প্রমাণ করতে সক্ষম হয়েছে যে সকল ভুল বোঝাবুঝি, অহংবোধ এবং অভিমানের উর্দ্ধে ভালোবাসা। . নাহার তার প্রকৃত ভালোবাসার টানে অসম্ভবকে সম্ভব করতে পেরেছে।এভাবে করে নাহার হয়ে যায় উপন্যাসের “শেষ বিকেলের মেয়ে”।কিভাবে সে শেষ বিকেলের মেয়ে হল সেটা নাহয় বইটা পড়ার পরই বুঝতে পারবেন। . পাঠ_প্রতিক্রিয়াঃজহির রায়হানের বিচিত্র জীবন-সংঘাত ও আত্মাপ্রতিষ্টা সংগ্রামের মতোই তার সাহিত্য-শিল্প বর্ণাঢ্য এবং বৈচিত্র্যে ভরা।তাঁর রচিত গল্প বা উপন্যাস কখনোই জীবনের চেয়ে শিল্পকে বড় করে তুলে ধরে নি,বরং শিল্পের চেয়ে জীবনই তার কাছে প্রধান উপজীব্য বিষয় বলে মনে হয়েছে। ভালো লেগেছে মানুষের জীবনের বিভিন্ন সম্পর্কের টানাপোড়েন আর প্যাঁচগোছ নিয়ে লেখকের চিন্তাভাবনা।ছেলে- মেয়ের সম্পর্কের জটিলতা, মান-অভিমান, একতরফা প্রেম, বন্ধুত্বের খোলসে ফ্লার্টিং ইত্যাদি।সব মিলায়ে অসাধারণ একটি উপন্যাস। পড়ে দেখতে পারেন। আশা করছি ভাল লাগবে। হাপি রিডিং………

📝 সাইজঃ- 3 MB

📝 পৃষ্ঠা সংখ্যাঃ 29

বই সম্পর্কে বিস্তারিত জানতে অনলাইন লাইভ প্রিভিউ 🕮 দেখে নিন তারপর সিদ্ধান্ত নিন ডাউনলোড করবেন কিনা।

Live Preview এখান থেকে Scroll করে দেখতে পারেন।

আরো পড়ুনঃ সহজ ক্যালকুলাস মুহম্মদ জাফর ইকবাল বই পিডিএফ ডাউনলোড

download-pdf

Direct Download 

Click Here

👀 প্রয়োজনীয় মূর্হুতে 🔍খুঁজে পেতে শেয়ার করে রাখুন.! আপনার প্রিয় মানুষটিকে “send as message”এর মাধ্যমে শেয়ার করুন। হয়তো এই গুলো তার অনেক কাজে লাগবে এবং উপকারে আসবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here