মেঘনাদবধ কাব্য – মাইকেল মধুসূদন বই পিডিএফ ডাউনলোড

0
26

মেঘনাদবধ কাব্য – মাইকেল মধুসূদন বই পিডিএফ ডাউনলোড

Book Detail  

Book/Note Nameমেঘনাদবধ কাব্য
Authorমাইকেল মধুসূদন দত্ত
Publisherখান ব্রাদার্স অ্যান্ড কোম্পানি
Editions12th Print, 2018
Total pages83
CategoriesBook Download
PDF QualityHigh
Size5 MB
Downloading status FREE | Buy This Full Book

“মেঘনাদবধ কাব্য” সম্পর্কে মাইকেল মধুসূদনের বাল্যবন্ধু রাজনারায়ণ বসু লিখেছিলেন,”বহু শতাব্দী পরে যখন গ্রন্থকার ও সমালোচক উভয়ই অন্তর্হিত হবেন তখনও মনুষ্যগণ অক্লান্ত অনুরাগের সহিত মেঘনাদবধ পাঠ করিবেন।” তার এই লেখা এতটুকুও ব্যর্থ হয়নি। বাংলাসাহিত্যের সর্বাধিক স্মরণযোগ্য কীর্তি মেঘনাদবধ কাব্য। নবযুগের উল্লাস ও বেদনার সর্বাধিক প্রতিফলন ঘটেছে তাঁর এ মহাকাব্যে। মানবতার আদর্শ,স্বাধীনতার আবেগ,যুক্তিবাদে নিষ্ঠা,সংস্কার আন্দোলনে সমর্থন আর বিদেশি classic- এ আকর্ণের মধ্য দিয়েই এ মহাকাব্য হয়ে উঠেছে আধুনিক যুগের পথ প্রদর্শক।

মহাকবি মাইকেল একাব্যে দেবতার স্থলে মানুষকে প্রাধান্য দিয়েছেন। আর ধর্মীয় অন্ধতার স্থলে যুক্তির প্রাধান্য দিয়েছেন। রাবনের কন্ঠে শোনা যায় শাশ্বত পিতার আহাজারি।রাম ও লক্ষ্ণন এখানে পররাজ্য আক্রমণকারী দস্যু। এছাড়া বিদ্যাসাগর ও রামমোহন নারীমুক্তির যে আন্দোলন শুরু করেছিলেন তার সাহিত্যিক রূপ এই মহাকাব্য।চিত্রাঙ্গদা,মন্দোদরী আর প্রমীলারা স্বাধীনচেতা নারীর মূর্ত প্রতীক। ১৯শতকে এদেশে জাতীয় স্বাধীনতাবোধের উন্মেষ না ঘটলেও আত্মমর্যাদাবোধ ক্রমশ জেগে উঠছিল যা কবি তাঁর কাব্যে ধারণ করেছেন। প্রাচ্য ও পাশ্চাত্যের সংমিশ্রণ এই মহাকাব্যের এক উজ্জ্বল বৈশিষ্ট্য। রবীন্দ্রনাথ বলেছেন,”এই কব্যের বাহিরের গঠনে আছে বিদেশীয় আদর্শ আর অন্তরের গঠনে আছে কৃত্তিবাসী বাঙালির কল্পনার সাহায্যে মিল্টন-হোমার প্রতিভার অতিথি সৎকার।”

আর শব্দ,ছন্দ,ভাষা ও অলংকার ব্যবহারের ক্ষেত্রেও তিনি তিনি এক অসাধ্য সাধন করেছেন।পয়ার পাপড়ির বেড়িতে আবদ্ধ বাংলা ভাষাকে তিনি মহাসমুদ্রের গর্জন শুনিয়েছেন। কাব্যটিকে তিনি বীররসে সিক্ত করতে চাইলেও পরিনতিতে দেখা যায় যে করুন রসই প্রাধান্য পেয়েছে।আর মেঘনাদ তাঁর মানসপুত্র হলেও রাবনই একাব্যের নায়ক। তবে বিভিন্নভাবে সমালোচিত হলেও একাব্য নিঃসন্দেহে বাংলা সাহিত্যের শ্রেষ্ঠ রত্ন গুলোর একটি।

📝 সাইজঃ- 5 MB

📝 পৃষ্ঠা সংখ্যাঃ 83

বই সম্পর্কে বিস্তারিত জানতে অনলাইন লাইভ প্রিভিউ 🕮 দেখে নিন তারপর সিদ্ধান্ত নিন ডাউনলোড করবেন কিনা।

Live Preview এখান থেকে Scroll করে দেখতে পারেন।

আরো পড়ুনঃ অডিটর ও জুনিয়র অডিটর পদের প্রশ্ন সমাধান পিডিএফ ডাউনলোড

download-pdf

Direct Download 

Click Here

👀 প্রয়োজনীয় মূর্হুতে 🔍খুঁজে পেতে শেয়ার করে রাখুন.! আপনার প্রিয় মানুষটিকে “send as message”এর মাধ্যমে শেয়ার করুন। হয়তো এই গুলো তার অনেক কাজে লাগবে এবং উপকারে আসবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here