মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে ঘিরে সিক্রেট ডকুমেন্ট – অধ্যাপক আবু সাইয়িদ বই পিডিএফ ডাউনলোড

0
687

মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে ঘিরে সিক্রেট ডকুমেন্ট – অধ্যাপক আবু সাইয়িদ বই পিডিএফ ডাউনলোড

Book Detail  

Book/Note Nameমুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে ঘিরে সিক্রেট ডকুমেন্ট
Authorঅধ্যাপক আবু সাইয়িদ
Publisherচারুলিপি
Editions
Total pages250
CategoriesBook Download
PDF QualityHigh
Size9 MB
Downloading status FREE | Buy This Full Book

মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে ঘিরে সিক্রেট ডকুমেন্ট লেখক – অধ্যাপক আবু সাইয়িদ প্রকাশ – চারুলিপি প্রকাশন ক্যাটাগরি – রাজনৈতিক। . মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বইয়ের সংখ্যা বাংলাদেশে খুব সম্ভবত হাজার ছাড়িয়েছে। দেশের বাইরেও এ সংখ্যা নেহাত কম না। তবু অধ্যাপক আবু সাইয়িদ এর বই এক্ষেত্রে অনন্য হয়ে থাকবে। অসাধারণ ধারাবাহিক বর্ণনা, দুর্লভ কিছু ঘটনার নিখুঁত বিশ্লেষণ, দেশের বাইরের ঘটনাপ্রবাহ, ভারত – পাকিস্তান – আমেরিকা রাষ্ট্রপ্রধানদের পারস্পরিক শ্রদ্ধা, পত্র বিবরণ, সাংবিধানিক ব্যাখ্যা সহ বইটা নিজেকে গতানুগতিক ১৯৭১ ধারার বাইরে নিজেকে নিয়ে গিয়েছে অনেক দূরে। বইয়ের যে বিষয় সবচে বেশি পীড়া দিবে তা হল রাজনৈতিক পক্ষপাতদুষ্ট মনোভাব। একথা তর্কাতীত সত্য বাংলাদেশে প্রকৃত ইতিহাসভিত্তিক বই খুবই কম।

নেই বললেই চলে। আলোচ্য বইটিও সে ধারা ভাঙ্গতে পারেনি। বিশেষত মাওলানা ভাসানীর ভূমিকা নিয়ে যা লেখা হয়েছে তা যথেষ্ট ভুল। যার প্রমাণ পাওয়া যাবে স্বয়ং বঙ্গবন্ধুর লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থে। এছাড়া মেজর জিয়াএ ‘যুদ্ধ না করে পালিয়ে যাওয়া’ সংক্রান্ত ব্যাপারেও লেখকের ভূমিকা প্রশ্নবিদ্ধ। কারণ, মূল সত্য ছিল ক্যাপ্টেন অলি আহম্মদকে (পরবর্তীতে কর্ণেল, সংসদ সদস্য। এলডিপি চেয়ারম্যান) ব্যাটেলিয়ন নিরাপত্তায় রেখে মেজর জিয়া এম.এ.হান্নানের অনুরোধেই কালুরঘাট আসেন ‘স্বাধীন বাংলা বেতার কেন্দ্র’ এর কার্যক্রম নির্বিঘ্ন রাখতে। এছাড়া চেইন অফ কমান্ড ভাঙার যে অভিযোগ মেজর শফিউল্লাহ, খালেদ মোশাররফ এবং মেজর জিয়ার বিরুদ্ধে আনা হয়েছে তাও মিথ্যে (প্রমাণ – ১৯৭১ : ভিতরে – বাইরে।

লেখা – এ কে খন্দকার)। কারণ তারা প্রত্যেকেই একমত ছিলেন কাজের ক্ষেত্রে। এবং গঠিত হয়েছিল ৩ টি ব্রিগেড ফোর্স। . বিচ্ছিন্ন ২/৩ টি বিতর্ক সবসময় সব বইতে থাকে। তবে লেখক আবু সাইয়িদ বিতর্ক সহজেই উৎরে যাবেন তার ইতিহাসের চমৎকার বিবরণ দিয়ে। বিশেষত স্বাধীনতার ঘোষক বিতর্ক শুরুর দিকে ঘটনা, রাজনৈতিক মতবিরোধের খুঁটিনাটি, যুক্তিনির্ভর ব্যাখ্যা সব মিলিয়ে বইটা শুধুই মুক্তিযুদ্ধ আর বঙ্গবন্ধুকে তুলে ধরেনি। তুলে ধরেছে বাঙ্গালীর ইতিহাসের সবকিছু। খুব সম্ভবত অধ্যাপক আবু সাইয়িদের বইটাই একমাত্র যা নিজেকে কেবল ৭১ এ বেঁধে রাখেনি, হয়ে উঠেছে বাংলাদেশের দর্পণ।

📝 সাইজঃ- 9 MB

📝 পৃষ্ঠা সংখ্যাঃ 250

বই সম্পর্কে বিস্তারিত জানতে অনলাইন লাইভ প্রিভিউ 🕮 দেখে নিন তারপর সিদ্ধান্ত নিন ডাউনলোড করবেন কিনা।

Live Preview এখান থেকে Scroll করে দেখতে পারেন।

আরো পড়ুনঃ বাংলা দেশের ইতিহাস (প্রাচীন যুগ) -ড. রমেশচন্দ্র মজুমদার

download-pdf

Direct Download 

Click Here

👀 প্রয়োজনীয় মূর্হুতে 🔍খুঁজে পেতে শেয়ার করে রাখুন.! আপনার প্রিয় মানুষটিকে “send as message”এর মাধ্যমে শেয়ার করুন। হয়তো এই গুলো তার অনেক কাজে লাগবে এবং উপকারে আসবে।